সোমবার মঙ্গলে উড়াল দেবে আরব আমিরাতের ‘হোপ’

DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

বিরূপ আবহাওয়ার কারণে দুই দফা পিছিয়ে দেওয়ার পর মঙ্গলগ্রহে সংযুক্ত আরব আমিরাতের নভোযান পাঠানোর নতুন দিনক্ষণ ঠিক করা হয়েছে। আগামী সোমবার জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে উড্ডয়ন করা হবে ‘হোপ’ নামের নভোযানটি।

শুক্রবার এক বিবৃতিতে নতুন উড্ডয়নের দিন-ক্ষণের কথা জানায় নভোযান উৎক্ষেপণ সংস্থা জাপানের মিতসুবিসি হেভি ইন্ডাস্ট্রিজ। তাতে বলা হয় সোমবার স্থানীয় সময় ৬ টা ৫৮ মিনিটে তানেগাশিমা স্পেস সেন্টার থেকে সংযুক্ত আরব আমিরাতের ‘হোপ’ মঙ্গলের উদ্দেশে উড়াল দেবে।

সবকিছু ঠিক থাকলে মঙ্গলে নভোযান পাঠানো প্রথম মুসলিম দেশ হিসেবে বিশ্ব দরবারে নাম লেখাবে সংযুক্ত আরব আমিরাত।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র, ভারত, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি মঙ্গল গ্রহের কক্ষপথে সফল মিশন সম্পন্ন করতে পেরেছে।

উড্ডয়নের পর ৫ কোটি ৫০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ রক্তিমগ্রহ মঙ্গলের কক্ষপথে পৌঁছানোর কথা ‘হোপ’ এর। ওই বছরই একীভূত হওয়ার ৫০ বছর পূর্ণ করবে আরব আমিরাত।

‘হোপ’ এর উদ্দেশ্য মঙ্গল গ্রহের আবহাওয়ার গতিপ্রকৃতির বিস্তারিত ছবি পাঠানো এবং বৈজ্ঞানিক উদ্ভাবনের পথ বের করা। এই অভিযানকে আগামী ১০০ বছরের মধ্যে মঙ্গল গ্রহে মানববসতি স্থাপনে যে লক্ষ্যমাত্রা রয়েছে, সেই বিশাল লক্ষ্যের সূচনা হিসেবে দেখা হচ্ছে।

নভোযানটি মূলত গত বুধবার মঙ্গলের পথে যাত্রা করার কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা শুক্রবারে পিছিয়ে নেওয়া হয়। কিন্তু আবহাওয়া পরিস্থিতি ভালো না হওয়ায় বুধবার উড্ডয়নের আবারও পিছিয়ে দেওয়া হয়।