গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে মৃত্যু ৫৫, নতুন শনাক্ত ২৭৩৮

অধ্যাপক ডা.নাসিমা সুলতানা
DSLR Cameras/ https://amzn.to/2P4hlHWCanon EOS Rebel T7 DSLR Camera with 18-55mm Lens | Built-in Wi-Fi|24.1 MP CMOS Sensor | |DIGIC 4+ Image Processor and Full HD Videos$359.99এই ক্যামেরা টি কিন্তে এখানে কিল্ক করুন

ডেস্ক রিপোর্ট,


গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৫জনের এবং আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ৭৩৮ জন। নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৯৪৬ টি। দেশের ৭৩ টি ল্যাবের মধ্যে মোট ৬৮টি ল্যাবের ১৩ হাজার ৯৮৮ জনের নমুনা পরীক্ষা করে আক্রান্তের এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সবমিলিয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ২ হাজার ৫২ জনের এবং মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৬২ হাজার ৪১৭ জন। নতুন করে ১ হাজার ৯০৪ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়ে বাড়ি গেছেন ৭২ হাজার ৬২৫ জন।

রবিবার (৫ জুলাই) দুপুরে দেশে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। মৃতদের মধ্যে পুরুষ ৩৭ জন এবং নারী ১৮ জন। দেশে এখন মৃত্যুহার ১.২৬ শতাংশ বলে জানানো হয়। তাছাড়া দেশ আক্রান্তের হার ১৯.৫৭ শতাংশ এবং সুস্থতার হার ৪৪.৭২ শতাংশ।

প্রতিদিনের করোনা আপডেট জানানোর আগে মানুষের মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্রতি জোড় দেয়া হয়। করোনার কারণে অর্থিক সংকটে অনেকে চিন্তি থাকছেন বলে মানসিক স্বাস্থ্য খারাপ হচ্ছে। নিয়মিত ৮ ঘন্টা ঘুমানোর পরামর্শ দেয়া হয়। অবসর সময়ে বাগান করা বা পশু পালন করলে মানসিক চাপ কমে বলে জানানো হয়। তাছাড়া রান্না করলে মানসিক চাপ কমে। সৃস্টিশীল কাজ ও বিনোদন বা ছবিঁ আঁকা মুভি দেখার কথা বলা হয়। নরীদের প্রতি সংবেদনশীল হতে আহ্বান জানানো হয়। শিশুদের অতিরিক্ত ইন্টারনেট আসক্তির বিষয়টি খেয়াল রাখতে বলা হয়। তাছাড়া ধুপমান পরিত্যাগ করার পরামর্শ দেয়া হয়।

গতকালে মোট মৃত্যু হয়েছিল ২৯ জনের এবং শনাক্ত হয়েছিল ৩ হাজার ২৮৮জন।