মালদ্বীপ আওয়ামী লীগের উদ্যোগে ৭ই মার্চ উদযাপন

0
274
মালদ্বীপ আওয়ামী লীগের উদ্যোগে ৭ই মার্চ উদযাপন

মালদ্বীপ প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদায় মালদ্বীপ আওয়ামীলীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে রাজধানীর মালে গ্রান্ড ভিউ রেস্টুরেন্টে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত আলোচনা সভায়, সংগঠনের সহ-সভাপতি মো: শাহজালাল শিকদারের সঞ্চালনায় মালদ্বীপ আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট প্রবাসী ব্যবসায়ী ও মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা মোঃ মজিবুর রহমান, প্রবাসী ব্যবসায়ী ও ফোর এল ইন্টারন্যাশনাল এর সিইও মোঃ হাদিউল ইসলাম, মালদ্বীপ আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি হাজী সাদেক, সহ-সভাপতি মোহাম্মদ ফয়জুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও ফুড এন্ড ফুড প্রা: লিমিটেড এর সিইও নূরে আলম রিন্টু, মোঃ আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক মোঃ জাকির হোসেন, মোঃ আনোয়ার হোসেন রাজূ, ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ নূরে আলম ভূঁইয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোঃ জামাল হোসেন, মোহাম্মদ গাজী হুমায়ুন ।

বক্তারা বলেন, মূলত ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে বাংলাদেশ একটি স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখে। ঐতিহাসিক এই দিনের প্রেক্ষাপট ও তাৎপর্য তুলে ধরে বক্তারা আরও বলেন, এই ভাষণ শুধুমাত্র বাঙালি জাতিকেই স্বাধীনতা অর্জনে অনুপ্রাণিত করেনি, সারা বিশ্বের নিপীড়িত-নির্যাতিত স্বাধীনতাকামী মানুষকে সর্বদা অনুপ্রেরণা জুগিয়ে যাবে।
সভাপতির বক্তব্যে আলহাজ্ব দুলাল মাদবর বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার অগ্রদূত হিসেবে এই ভাষণ দিয়েছিলেন। যার ফলে, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে স্বীকৃত ৭ মার্চের ভাষণটির অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবন করেই ইউনেস্কো ২০১৭ সালে এ ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’এ অন্তর্ভুক্ত করেছে।

শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।