মালদ্বীপে যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
265

মালদ্বীপে আওয়ামী যুবলীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২৭শে ফেব্রুয়ারী সোমবার স্থানীয় সময় রাত সাড়ে এগারোটায় রাজধানী মালের গ্রাউন্ড ভিউ রেস্টুরেন্টে আয়োজিত হয় মালদ্বীপ যুবলীগের আলোচনা সভা ও ভাষাশহীদদের আত্মার মাগফেরাত কামনায় কোরআন তেলাওয়াত ও বিশেষ মোনাজাত।

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনে দাঁড়িয়ে সকলে এক মিনিট নীরবতা পালন করেন। অমর একুশে ফেব্রুয়ারি উদযাপনের সভাপতিত্বে ছিলেন মালদ্বীপ যুবলীগের ভারপ্রাপ্ত আহবায়ক মো. রাসেল আহমেদ (সাগর) এবং সঞ্চালনায় ছিলেন সংগঠনটির সদস্য সচিব মো. বিল্লাল হোসেন।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী মো. মোস্তফা কামাল জিসান, ব্যবসায়ী মো. শামীম, মো. কবির, মীর হোসেন, সজিব, ফারুক, আউয়াল নাচির, মনির, মো. জয়নাল আবেদীন, মো. সাইফুল ইসলাম সুমন প্রমুখ।

অমর একুশের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে মাতৃভাষা বাংলা পেয়েছি। ১৯৯৯ সালের ১৯ নভেম্বর ইউনেস্কো কর্তৃক ঘোষিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা। যা ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পৃথিবীর ১৮৮টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করতে শুরু করে।

বিশ্বের সকল ভাষাকে একসূত্রে গেঁথে দিয়েছে এই দিনটি। ভাষা শহীদ সালাম, রফিক, বরকত ও জব্বার ছাড়াও আমরা হারিয়েছি আরো অনেক তাজা প্রাণ, ওইসব শহীদদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও শ্রদ্ধা জানান বক্তারা।

পরিশেষে, বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষার শুধু বাংলা ভাষার বিশ্ব জয় নয়, পৃথিবীর সকল মাতৃভাষার বিজয় বলে অবিহিত করেন।

উক্ত অনুষ্ঠানে মালদ্বীপ যুবলীগের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠান শেষে নৈশভোজের মধ্যে দিয়ে উপস্থিত সকল অতিথিবৃন্দকে আপ্যায়নের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।