যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২২ মৃত্যু, লাখো মানুষ বিদ্যুৎহীন

0
62
যুদ্ধের অবসানে আলোচনায় প্রস্তুত পুতিন

প্রচণ্ড শীত ও তুষারঝড়ে নিউ ইয়র্ক ও ওয়াশিংটনসহ যুক্তরাষ্ট্রজুড়ে এখন ভয়াবহ অবস্থা বিরাজ করছে। বৈরি আবহাওয়ায় দেশটিতে কমপক্ষে ২২ জন মারা গেছেন।

লাখ লাখ ঘরবাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ো আবহাওয়ার কারণে এখন ঘর থেকে বের হওয়ায় কষ্টকর। খবর সিএনএন, আল জাজিরার

এই তুষার ঝড়টিকে ‘বোম্ব সাইকোলন’ বলা হচ্ছে, যা গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঝড়। দূর্যোগপূর্ণ আবহাওয়ায় জরুরি প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না অনেকে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় (শনিবার ২৪) ডিসেম্বর ৩ হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে কর্তৃপক্ষ, এতে আটকা পড়েন হাজার হাজার যাত্রী।

ঝড়টি অনেকটাই ঘূর্ণিঝড়ের তেজ নিয়ে পূর্ণমাত্রায় নিউইয়র্কের বাফেলো শহরে আঘাত হানে। এতে পুরো এলাকা সাদা চাঁদরে ঢেকে যায়। ফলে জরুরি অভিযান বাঁধার সম্মুখীন হয় এবং আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ হয়ে পড়ে।

পশ্চিম যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্য তুষারপাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেখানে তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। মিনেসোটা, আইওয়া, উইসকনসিন এবং মিশিগানেও প্রায় একই অবস্থা। পথ-ঘাট বরফের স্তূপে যান চলাচলে ব্যাহত হচ্ছে। সড়ক পিচ্ছিল হওয়ায় দুর্ঘটনার কবলে পড়েছে বহু গাড়ি। দূর্যোগপূর্ণ পরিস্থিতি নিয়ে ফ্লোরিডা ও জর্জিয়াতে সতর্ক করা হয়েছে।