বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, র‌্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল

0
446
বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, র‌্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল
৩৬ বছর পর লিওনেল মেসির নেতৃত্বে শিরোপা জিতেছে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে পেনাল্টি শুট-আউটে ৪-২ ব্যবধানে হারিয়ে তৃতীয় শিরোপার স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। তবে বিশ্বকাপ জয়ের পরেও আর্জেন্টিনা উঠতে পারেনি ফিফার বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে। কেননা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দল ব্রাজিল কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও রয়েছে র‌্যাংকিংয়ের শীর্ষে।

সবশেষ কাতার বিশ্বকাপে ব্রাজিল তিনটি ম্যাচ জিতেছে। গ্রুপ পর্বে ক্যামেরুনের কাছে হেরেছে। এছাড়া শেষ আটে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুটআউটে পরাজয় বরণ করে বিদায় নিয়েছিল নেইমারের দল। এদিকে, আর্জেন্টিনা চারটি খেলায় জিতেছে এবং সৌদি আরবের কাছে হেরেছে। এছাড়া দুবার পেনাল্টিতে জিতেছে।

মূলত পেনাল্টি শ্যুটআউটে সাফল্যের মূল্য রেগুলেশন-টাইম জয়ের তুলনায় অনেক কম র‌্যাংকিং পয়েন্ট। আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে ফাইনাল জিতে যেত তাহলে তাদের যে কেউ শীর্ষে চলে যেত, কিন্তু পেনাল্টি শুটআউটে খেলা গড়ানোর কারণে ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারেনি কোনো দল।

বর্তমানে আর্জেন্টিনা এবং ফ্রান্সের স্থান যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয়। বেলজিয়াম গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় দুই স্থান নিচে নেমে চতুর্থ স্থানে রয়েছে। ইংল্যান্ড পঞ্চম স্থানে রয়েছে, নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। ক্রোয়েশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করে এখন রয়েছে সাতে। কাতারে জায়গা করে নিতে ব্যর্থ ইতালি দুই স্থান নেমে অষ্টম স্থানে রয়েছে। পর্তুগাল নবম স্থানে অপরিবর্তিত রয়েছে। এছাড়া স্পেন তিন ধাপ নেমে দশম স্থানে রয়েছে।

নতুন ফিফা বিশ্ব র‌্যাংকিং বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

নতুন ফিফা র‌্যাংকিং শীর্ষ ১০
১. ব্রাজিল
২. আর্জেন্টিনা
৩. ফ্রান্স
৪. বেলজিয়াম
৫. ইংল্যান্ড
৬. নেদারল্যান্ডস
৭. ক্রোয়েশিয়া
৮. ইতালি
৯. পর্তুগাল
১০. স্পেন