মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় “আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২“ পালন

0
68
মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় "আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২“ পালন

মালদ্বীপ প্রতিনিধি : বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপে আজ ১৮ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় “আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২“ পালন করা হয়। এবারের প্রতিপাদ্য বিষয়ঃ “থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ”। দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। প্রবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। অতঃপর আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বানীসমূহ পাঠ করেন যথাক্রমে মিশনের দ্বিতীয় সচিব জনাব মিজানুর রহমান ভূঁইয়া, প্রশাসনিক কর্মকর্তা জনাব আব্দুস সালাম, মিস শিরিন ফারজানা ও কনস্যুলার সহকারী ইবাদ উল্লাহ।

অনুষ্ঠানে হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান জনাব মোঃ সোহেল পারভেজ স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রবাসে বাংলাদেশীদের কর্মসংস্থানের উদ্যোগ শ্রদ্ধার সাথে স্মরন করেন। তিনি প্রবাসী কল্যাণ মন্ত্রালয় ও এর অধীনস্থ সংস্থাসমূহের প্রবাসীদের বিভিন্ন উল্লেখ্যযোগ্য সেবা সমূহ যেমন প্রবাসীদের সন্তানদের শিক্ষা বৃত্তি, প্রতিবন্ধী সন্তানের ভাতা, অসুস্থ প্রবাসীর চিকিৎসা সহায়তা, বিদেশে মৃত্যু বরনকারীর মৃতদেহ দেশে প্রেরণ, মৃত ব্যক্তির পরিবারের জন্য ক্ষতিপূরণ, দক্ষ জনশক্তি গঠনে টিটিসি কর্তৃক প্রশিক্ষন প্রদান, প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋন ইত্যাদি বিষয় তুলে ধরেন। এছাড়া মালদ্বীপে বাংলাদেশের ভাবমূর্তী উজ্জ্বল করতে সকলকে বৈধভাবে কাজ করা ও বৈধ ভাবে রেমিটেন্স প্রেরণের জন্য অনুরোধ করেন।
আন্তর্জাতিক অভিবাসী দিবসে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার এর সিইও মাসুদুর রহমান, ভিউ কনস্ট্রাকশন প্রাঃ লিঃ এর চেয়ারম্যান দুলাল হোসেন ও রেডক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবক কামাল হোসেন। তারা প্রবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা, প্রবাসীদের পাসপোর্ট গ্রহন ও এয়ারপোর্টে হয়রানি রোধ ও বৈধ পথে রেমিটেন্স প্রেরণের বিষয়ে গুরত্বারোপ করেন।

হাইকমিশনার প্রধান অতিথির বক্তব্যে মহান বিজয়ের মাসে “আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২“ এর শুভক্ষনে প্রবাসে থাকা সকল অভিবাসী ও তাঁদের পরিবারকে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্দন জানান। তিনি বলেন অভিবাসীরা নিজদেশ ছাড়াও প্রবাসে সমান গুরুত্বপূর্ন। তারা নিজ দেশ ছাড়াও অন্যদশের অর্থনিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি প্রবাসীদের বৈধ ভাবে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশ গঠনে অংশগ্রহনের আহবান জানান। তিনি এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচ্য দিবস উপলক্ষ্যে সচেতনামূলক ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। সবশেষে অতিথি আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয় । অনুষ্ঠানে মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।