নানা আয়োজনের মধ্য দিয়ে মালদ্বীপে বিজয় দিবস উদযাপন

0
65
নানা আয়োজনের মধ্য দিয়ে মালদ্বীপে বিজয় দিবস উদযাপন

নানা আয়োজনের মধ্য দিয়ে মালদ্বীপে বিজয় দিবস উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশীরা।  এই উপলক্ষে গত ১৬ ডিসেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ হাই কমিশন মালদ্বীপ কর্তৃক দিনব্যাপী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়। সকালে বাংলাদেশ হাই কমিশন প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।
বিজয় দিবস উপলক্ষে মালদ্বীপের রাজধানী  মালের ন্যাশনাল ইউনিভার্সিটির অডিটোরিয়ামে আয়োজিত  সান্ধ্যকালীন আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানটি পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
উক্ত সাংস্কৃতিক ও আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।
দিবস উপলক্ষে রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও প্রতিমন্ত্রী প্রদত্ত বানীসমূহ পাঠ পাঠ করেন  মিশনের দ্বিতীয় সচিব  মিজানুর রহমান ভূঁইয়া , প্রশাসনিক কর্মকর্তা  আব্দুস সালাম, মিজ শিরিন ফারজানা ও কল্যাণ সহকারী আল মামুন পাঠান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন হাইকমিশনের প্রথম  সচিব ও দূতালয়ের  প্রধান মোঃ সোহেল পারভেজ।  প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন ডা. জেবা উন নাহার ও ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার এর সিইও মাসুদুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যের শুরুতেই  শ্রদ্ধা সাথে স্মরণ করেন  হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।   তিনি বলেন, বঙ্গবন্ধুকে ষড়যন্ত্রকারীরা হত্যা করলেও তাঁর স্বপ্নকে হত্যা করা যাবেনা।
দেশের ক্রমবর্ধমান বিভিন্ন উন্নয়ন ও বৈধ পথে রেমিটেন্স প্রেরণের বিষয়ে গুরত্বারোপ করে তিনি আরো বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল এ পরিনত হয়েছে।  বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর আদর্শ ধারন ও তা পালনের উপর গুরুত্ব প্রদান করেন।

সবশেষে  স্থানীয়  শিল্প-গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীবৃন্দ,  স্থানীয় গণমাধ্যমের প্রতিনিধি ও মিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রবাসীদের  ক্রিকেট ম্যাচের আয়োজন :

বিজয় দিবসে উপলক্ষে  অনূর্ধ্ব ১৯ মালদ্বীপের জাতীয় ক্রিকেট টিমের সাথে প্রবাসী বাংলাদেশীদের ক্রিকেট টিমের  সাথে এই প্রীতি ম্যাচের আয়োজন করা হয়। মালদ্বীপের জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ক্রিকেট ম্যাচের
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপের পররাষ্ট্র সচিব, জাপানি রাষ্ট্রদূত, চীনা দূতাবাসের রাজনৈতিক বিভাগের প্রধান, শ্রীলঙ্কার হাইকমিশনার ও ইউএই আন রেসিডেন্স সমন্বয়কারীর চার্জ ডি অ্যাফেয়ার্স, বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব শ্রম মো. সোহেল পারভেজ ও ডক্টর মুক্তার আলী লস্কর।

প্রীতি ক্রিকেট ম্যাচ টুর্নামেন্টে অংশগ্রহণ করা দুটি ক্লাবের মধ্যে বাংলাদেশ হাইকমিশনার ক্রিকেট ক্লাব ও অনূর্ধ্ব ১৯ মালদ্বীপ জাতীয় ক্রিকেট দল এই দুই টিমের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় ৯ উইকেটে চ্যাম্পিয়ন হওয়ার অনূর্ধ্ব ১৯ মালদ্বীপ জাতীয় ক্রিকেট দলের হাতে বিজয়ী  ট্রফি তুলে দেন বাংলাদেশের হাইকমিশনার ও মালদ্বীপের পররাষ্ট্র সচিব।

বিজয় দিবসে  ফুটবল টুর্নামেন্টের  আয়োজন :

মহান বিজয় দিবস উপলক্ষে মালদ্বীপ প্রবাসীদের ১৬টি ফুটবল টিম নিয়ে আয়োজন করেন ‍‍`ভিউ স্পোর্টস ক্লাব ফুটসাল কাপ-২০২২। বিজয় উৎসবের খেলাটি মালদ্বীপের জাতীয় একুভেনী ক্রিকেট ও ফুটবল প্রেকটিস মাঠে অনুষ্ঠিত হয়।
শুক্রবার সকাল ৭টা থেকে বিকেল ৫ টা নাগাদ চলা এই ফুটবল টুর্নামেন্টে  অংশগ্রহণ করা অন্যান্য দলগুলিকে হারিয়ে  (সিলেট এস এস) ধারাবাহিক জয়লাভ করেন।

বাংলাদেশী মালিকানাধীন  ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. দুলাল হোসেন এর  সভাপতিত্বে, পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের উচ্চ শিক্ষামন্ত্রী ডক্টর ইবরাহীম হোসাইন ও প্রবাসী ডক্টর মুক্তার আলী লস্কর, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবর, এন বি এল মানি ট্রান্সফার প্রাইভেট লিমিটেড এর লোকাল ডিরেক্টর  হান্নান খান কবির।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে (সিলেট এস এস) দলের ক্যাপ্টেন মোহাম্মদ সাজ্জাদ কে চ্যাম্পিয়নস ট্রপি হাতে তুলে দেন বাংলাদেশ হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ। রানার্সআপ শ্রীলংকা ইউনিটি ক্লাব দলের পুরস্কার গ্রহণ করেন মোহাম্মদ হাদিম। এবং ম্যান অব দ্য ফাইনাল হন বিজয়ী দলের মোহাম্মদ সাজ্জাদ।

পুরস্কার বিজয়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, কর্মব্যস্ততার ক্লান্তি অপসারণের বিজয় দিবসে প্রবাসীদের    বিনোদনের জন্য প্রীতি ফুটবল আয়োজন করায় বাংলাদেশি হিসেবে মোঃ দুলাল হোসেনকে ধন্যবাদ জানান। প্রবাসীদের সময় সাময়িক সমস্যা নিরসনের হাই কমিশন নিরলস ভাবে কাজ করা যাচ্ছেন।  প্রবাসী বাংলাদেশীদের বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,  ঢাকা ট্রেডার্স প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান মোঃ বাবুল হোসেন,  ফোর এল  ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হাদিউল ইসলাম,  মালদ্বীপ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবক কামাল হোসেন,  প্রবাসী ব্যবসায়িক মোঃ জাকির হোসেন, মনির  হোসেন।