প্রবাসী বাংলাদেশি শিক্ষা উদ্যোক্তা আহমেদ মোত্তাকি বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ে পরিদর্শন

0
90
মালদ্বীপ প্রতিনিধি:  এমআই কলেজের কর্মকর্তাদের একটি দল নতুন কোর্স শুরু করতে এবং কলেজের পরিষেবা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করতে মালদ্বীপের এমআই কলেজের চেয়ারম্যান মালদ্বীপ প্রবাসী বাংলাদেশী নাগরিক আহমেদ মোক্তাকির নেতৃত্বে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ের উদ্ধতন কর্মকর্তাদের  সাথে দেখা করেছে।এমআই কলেজটি জানিয়েছে যে তারা গত বৃহস্পতিবার এবং শুক্রবার বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাথে দেখা করেছে। সভায় এমআই কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাংলাদেশি নাগরিক প্রবাসী আহমেদ মোতাকি, সিইও মোহাম্মদ হালিম, ডিরেক্টর লামিয়া আব্দুল হাদী, ভাইস ডিরেক্টর ওয়াজিহ নাসির এবং ব্যবসা উন্নয়ন কর্মকর্তা জাহানজেব মোহাম্মদ উপস্থিত ছিলেন। এমআই কলেজ জানিয়েছে, বৈঠকে কলেজের কিছু কোর্স চালুর বিষয়ে আলোচনা হয়েছে। তারা কলেজের প্রভাষকদের মাধ্যমে কীভাবে কিছু মডিউল শেখানো যায় তা নিয়েও আলোচনা করেছেন। এমআই কলেজ আরও জানিয়েছে, সভাগুলি অত্যন্ত সফল হয়েছে এবং খুব শীঘ্রই ফলাফল দেখা যাবে। এমআই কলেজের লক্ষ্য সবসময় ছাত্রদের চাহিদা অনুযায়ী এমন বিভিন্ন কোর্স চালু করার উপায় খুঁজে বেরকরা হবে। এমআই কলেজ এর আগে বিভিন্ন বিদেশী কলেজের প্রধানদের সাথে দেখা করেছে এবং বিভিন্ন কলেজের সাথে কাজ করেছে। উল্লেখ, গত ১৬ মে বাংলাদেশি শিক্ষা উদ্যোক্তা আহমেদ মোত্তাকির উদ্যোগে এমআই কলেজে ‘স্কুল অব অ্যাগ্রিকালচার’র আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে । মালদ্বীপে কৃষি শিক্ষা প্রবর্তনের ক্ষেত্রে সরকারি-বেসরকারি পর্যায়ে এটাই প্রথম উদ্যোগ। বর্তমানে মালদ্বীপের বিভিন্ন দ্বীপে এমআই কলেজের ১৭টি শাখায় ৩ হাজারেরও বেশি শিক্ষার্থী রয়েছেন। তাদের বেশিরভাগই মালদ্বীপের নাগরিক। ২০০৬ সালে বাংলাদেশি আহমেদ মোত্তাকির প্রতিষ্ঠিত কলেজটি মালদ্বীপের শিক্ষা প্রসারে গুরুত্ব অবদান রাখছে।

মালদ্বীপ প্রতিনিধি:  এমআই কলেজের কর্মকর্তাদের একটি দল নতুন কোর্স শুরু করতে এবং কলেজের পরিষেবা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করতে মালদ্বীপের এমআই কলেজের চেয়ারম্যান মালদ্বীপ প্রবাসী বাংলাদেশী নাগরিক আহমেদ মোক্তাকির নেতৃত্বে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয়ের উদ্ধতন কর্মকর্তাদের  সাথে দেখা করেছে।এমআই কলেজটি জানিয়েছে যে তারা গত বৃহস্পতিবার এবং শুক্রবার বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাথে দেখা করেছে।

সভায় এমআই কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাংলাদেশি নাগরিক প্রবাসী আহমেদ মোতাকি, সিইও মোহাম্মদ হালিম, ডিরেক্টর লামিয়া আব্দুল হাদী, ভাইস ডিরেক্টর ওয়াজিহ নাসির এবং ব্যবসা উন্নয়ন কর্মকর্তা জাহানজেব মোহাম্মদ উপস্থিত ছিলেন।

এমআই কলেজ জানিয়েছে, বৈঠকে কলেজের কিছু কোর্স চালুর বিষয়ে আলোচনা হয়েছে। তারা কলেজের প্রভাষকদের মাধ্যমে কীভাবে কিছু মডিউল শেখানো যায় তা নিয়েও আলোচনা করেছেন।

এমআই কলেজ আরও জানিয়েছে, সভাগুলি অত্যন্ত সফল হয়েছে এবং খুব শীঘ্রই ফলাফল দেখা যাবে। এমআই কলেজের লক্ষ্য সবসময় ছাত্রদের চাহিদা অনুযায়ী এমন বিভিন্ন কোর্স চালু করার উপায় খুঁজে বেরকরা হবে।

এমআই কলেজ এর আগে বিভিন্ন বিদেশী কলেজের প্রধানদের সাথে দেখা করেছে এবং বিভিন্ন কলেজের সাথে কাজ করেছে।

উল্লেখ, গত ১৬ মে বাংলাদেশি শিক্ষা উদ্যোক্তা আহমেদ মোত্তাকির উদ্যোগে এমআই কলেজে ‘স্কুল অব অ্যাগ্রিকালচার’র আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে । মালদ্বীপে কৃষি শিক্ষা প্রবর্তনের ক্ষেত্রে সরকারি-বেসরকারি পর্যায়ে এটাই প্রথম উদ্যোগ।

বর্তমানে মালদ্বীপের বিভিন্ন দ্বীপে এমআই কলেজের ১৭টি শাখায় ৩ হাজারেরও বেশি শিক্ষার্থী রয়েছেন। তাদের বেশিরভাগই মালদ্বীপের নাগরিক।

২০০৬ সালে বাংলাদেশি আহমেদ মোত্তাকির প্রতিষ্ঠিত কলেজটি মালদ্বীপের শিক্ষা প্রসারে গুরুত্ব অবদান রাখছে।