সহজ ডটকমের জরিমানার আদেশ হাই কোর্টে স্থগিত

0
38

রেল খাতের অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মো. মহিউদ্দিন হাওলাদার ওরফে রনির করা অভিযোগে সহজ ডট কমকে ২ লাখ টাকা জরিমানার আদেশ স্থগিত করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ অন্তর্বর্তীকালীন এ আদেশ দেন। এর আগে অবহেলার প্রমাণ পাওয়ায় বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকিট বিক্রির অংশীদার প্রতিষ্ঠান সহজ ডট কমকে ২ লাখ টাকা জরিমানা করেছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানজীব উল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবীরা জানান, জরিমানার আদেশ স্থগিতের পাশাপাশি রুল জারি করে হাই কোর্ট। সহজ ডট কমকে জরিমানার আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। রেলের অব্যবস্থাপনার প্রতিবাদে ছয় দফা দাবিতে কমলাপুর রেলওয়ে স্টেশনে টানা ১২ দিন অবস্থান কর্মসূচি পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে প্রতিকার চেয়ে সহজ ডটকমের বিরুদ্ধে অভিযোগ করেন। তার অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০ জুলাই সকালে রাজধানীর কারওয়ান বাজারে অধিদফতরের কার্যালয়ে শুনানি শেষে সহজকে জরিমানা করা হয়।

পরে এক ব্রিফিংয়ে সংস্থাটির মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকার আইন অনুযায়ী ভোক্তার প্রতি সহজের অবহেলা পাওয়া গেছে। সহজের এই অবহেলা প্রমাণ হওয়ায় প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। ওই জরিমানার আদেশ চ্যালেঞ্জ করে গত ২৬ জুলাই হাই কোর্টে রিট করে সহজ ডটকম। গতকাল ওই রিটের শুনানি নিয়ে আদেশ দেন হাই কোর্ট। সংগ্রহে: দেনিক বাংলাদেশ প্রতিদিন।