মালদ্বীপে স্থল পরিবহন বিধিমালার সংশোধনীতে প্রবাসীদের স্থায়ী লাইসেন্সের অনুমোদন

0
38

বহুল দ্বীপ বেষ্টিত মালদ্বীপ নামটির সঙ্গে কম বেশি সবাই পরিচিত। এই নামটি শুনলেই চোখের সামনে ভেসে উঠে স্ফটিক স্বচ্ছ নীলাভ জলরাশি আর তার বুকে জেগে থাকা শ্বেত শুভ্র বালুকা নারিকেল বিথিকাপুর্ণ এক একটি ক্ষুদ্র দ্বীপপুঞ্জ।

পাঁচ লাখের একটু বেশি জনসংখ্যার এই দ্বীপরাষ্ট্রে এক লাখেরও বেশি সংখ্যক প্রবাসী বাংলাদেশি কর্মরত আছেন ছোট বড় অনেক কোম্পানিতে। মুসলিম দেশ হিসেবে দ্বীপিয় এই দেশটির মানুষের ভাতৃত্ব পুর্ন সম্পর্ক বৃদ্ধ মান। অবাক করার বিষয় হলো এই দেশের নাগরিকদের সাথে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে কেউ কেউ বিবাহ বন্ধনেও আবদ্ধ হয়েছেন।

দ্বীপ রাষ্ট্রটির আইন অনুযায়ী প্রবাসীরা স্থানীয়দের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হলেও স্থায়ী ভাবে বসবাস করার অনুমোদন প্রাপ্ত নয়। শুধু পাঁচ বছরের জন্য একটি ম্যারেজ কার্ডের অনুমোদন দেওয়া হয়। যা প্রত্যেক পাঁচ বছর পরপর রিনিউ করে নিতে হয়।

অন্যান্য যাবতীয় ব্যবসা বানিজ্য প্রবাসীরা স্থানীয় নাগরিক দারা পরিচালনা করে থাকে। গতকাল স্থানীয় গণমাধ্যমে জানাজায় যে মালদ্বীপের স্থল পরিবহন বিধিমালায় সংশোধনী আনা হয়েছে যা এইখান কার বিবাহিত প্রবাসীদেরও স্থায়ী লাইসেন্সে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গতকাল মালদ্বীপের পরিবহণ মন্ত্রণালয়ের সরকারি গেজেটে প্রকাশিত ভূমি পরিবহন আইনের প্রথম সংশোধনীর মাধ্যমে এ পরিবর্তন করা হয়। পরিবহন মন্ত্রণালয় মালদ্বীপের নাগরিকদের বিবাহিত প্রবাসীদের যানবাহন চালানোর জন্য স্থায়ী ড্রাইভিং লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

নতুন সংশোধনীতে মালদ্বীপের নাগরিকদের সাথে বিবাহিত প্রবাসীদের প্রবিধানের ধারা ৬ এর অধীনে স্থায়ী লাইসেন্স পেতে অনুমতি গ্রহনযোগ্য। প্রবিধান অনুসারে মালদ্বীপের নাগরিকদের স্থায়ী লাইসেন্স জারি করা হয় এবং দ্বীপ রাষ্ট্রটির নাগরিকদের সাথে বিবাহিত বন্ধনে আবদ্ধ হওয়া প্রবাসীদের বেপারে জারি করা অস্থায়ী অনুমতির মেয়াদ শেষ হওয়ার পরে স্থায়ী লাইসেন্সে অন্তর্ভুক্তসহ প্রতি দশ বছর পর পর নবায়ন করতে হবে।

প্রবিধানে আরও বলা হয়েছে যে সংশোধনী কার্যকর হলে ড্রাইভিং লাইসেন্সধারী ব্যক্তিরা ব্যবহারিক ড্রাইভিং পরীক্ষা না করে চাইলে লাইসেন্সের নতুন বিভাগ যোগ করতে পারবেন। যারা বিভাগ যোগ করতে চাইবে তারা অবশ্যই পুনরায় আবেদন জমা দিতে হবে এবং একটি নির্ধারিত পরিমাণ অর্থও প্রদান করতে হবে।

স্থানীয় নাগরিকদের সাথে বিবাহিত প্রবাসীদের বার্ষিক ভিত্তিতে তাদেরও লাইসেন্স নবায়ন করতে হবে। এবং কি গেজেটভুক্ত হওয়ার পর নতুন সংশোধনী কার্যকর   হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় গণমাধ্যম।