জন্মদিনে সহকর্মীদের ভালোবাসার সিক্ত মাহমুদুল হাসান কালাম

0
59

প্রবাসী সাংবাদিক মোহাম্মদ মাহামুদুল,। তার জম্মদিন উপলক্ষে, গত ১ পহেলা জুন রোজ বুধবার, স্থানীয় সময় রাত ১০ টায় মালদ্বীপের রাজধানী মালেতে একটি রেস্টুরেন্টে কেক কাটার অনুষ্ঠানের আয়োজন করার হয়।প্রবাসী লেখক মাহামুদুল তিনি ‘সুখ-দুখ, হাসি-কান্না, জীবনের ভালোলাগা মুহুর্ত আর সকলের নিরন্তন ভালোবাসা নিয়ে আজ পদার্পণ করলেন আরেকটি নতুন বছরে-‘শুভ জম্মদিন’। প্রতিটি দিন কাটুক ফুলের সুভাষে তারুন্যের উচ্ছাসে। ‘প্রতিষ্ঠিত হোক কর্মময় জীবন।একজন প্রবাসী সাংবাদিক হিসাবে তিনি প্রবাসে অবহেলিত মানুষের কাজে সব সময় নিজকে বিলিয়ে দিয়েছেন। অত্যান্ত সাহসিকতার পরিচয় দিয়ে সব সময় অন্যায়ের বিরুদ্ধে লিখনিতে ছিল অন্যায়ের সাথে আপোষহীন সাংবাদিকতা, তিনি সব সময় সকল অন্যায় কারীদের সাথে প্রতিবাদ করে লড়ে যাচ্ছেন। মালদ্বীপের রাজধানী সহ বিভিন্ন আইল্যান্ড গুলোতে ও দেশে রয়েছে তাহার ব্যপক পরিচিতি ও শুনাম।মালদ্বীপে এবং দেশের যেখানেই সাংবাদিক নির্যাতিত হয় নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ান এবং সকল সাংবাদিক এর পাশে থাকার জন্য চেষ্টা করেন তাই মালদ্বীপের অনেক সাংবাদিক এবং প্রবাসীরা তাকে ভালবাসেন হ্রদয় থেকে।দীর্ঘ দিন প্রবাস থেকে সাংবাদিকতার জীবনে রয়েছে তাহার অতুলনীয় অবদান এবং গ্রহণ যোগ্যতা ও সুনাম।আগামীতেও তাঁর এ সাহসী পথচলা অব্যাহত থাকবে।

 

তিনি আছেন এবং ভবিষ্যতেও থাকবেন মানুষের শ্রদ্ধা ও ভালোবাসা নিয়ে। মানুষের ভালোবাসা, সম্মান আর শ্রদ্ধাবোধই তাঁর এ চলার পথ আরও প্রসারিত হবে।দেশের অর্থনীতির চাকা সচল করতে এবং জীবিকার তাগিদে প্রবাসে পাড়ি জমান অনেক বাংলাদেশি তাদের মধ্যে কেউ হচ্ছে সাধারণ আবার কেউ হচ্ছে অসাধারণ এমনই একজন মালদ্বীপ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা মোহাম্মদ মাহামুদুল। তিনি মালদ্বীপে অবস্থানকালে প্রবাসীদের নানা সমস্যাগুলো চোখে পড়ায় তার লিখ নতে তুলে ধরেন।তিনি এইখানে কাজের পাশাপাশি প্রবাসীদের সকল সুখ দুঃখের কথা কিভাবে সরকার বা সরকারি সংস্থার কাছে তুলে ধরে সমস্যার সমাধান করতে হয় সেটা নিয়েই লিখতে শুরু করেন।তারই ধারাবাহিকতায় ২০১৪ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও অনলাইন পত্র-প্রত্রিকার লেখার মাধ্যমে। কাজের পাশাপাশি প্রবাসী শ্রমিকদের সকল সুবিধা অসুবিধার কথা তুলে ধরে আসছেন। ব্যক্তিগতভাবে তিনি মালদ্বীপের একটি এনজিও, সংস্থা (মালদ্বীপ এসোসিয়েশন অফ ট্যুরিজম ইন্ডাস্ট্রিতে) কর্মরত আছেন।এদিকে তাঁর জম্মদিন উপলক্ষে সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক, বন্ধু মহলসহ সর্বস্তরের মানুষ তাকে সরাসরি ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

 

তার জন্মদিনের উপলক্ষে কেক কাটার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,সাংবাদিক , এমরান হোসেন তালুকদার, সাংবাদিক মোহাম্মদ ওমর ফারুক অনিক, সাংবাদিক রবিউল আলম, সাংবাদিক আব্দুল কাদের, সাংবাদিক মোঃআলআমিন,,সহ প্রবাসী বাংলাদেশিরা।মাহামুদুল , কুমিল্লা জেলায়, এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আব্দুল খালেক ও মাতা আল হামড়া পরিজা খাতুন।মালদ্বীপ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা মোহাম্মদ মাহামুদুল তিনি দেশে ও প্রবাসে অনেক সামাজিক সংগঠনের সাথে জড়িত, তাদের মধ্যে।উল্লেখযোগ্য, হলো কালিকাপুর প্রবাসী কল্যাণ ট্রাস্ট, নব উদয়ন ফাউন্ডেশন, মালদ্বীপ প্রবাসী সোশ্যাল ওয়ার্কার এসোসিয়েশন, মালদ্বীপ প্রবাসী ফোরাম, মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশন, সহ নিজ উদ্যোগে করে যাচ্ছেন সামাজিক কাজ,সে বিভিন্ন সময় নিজের রক্ত দিয়েও প্রবাসীদের সাহায্য করতে দেখা গেছে।