মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মালদ্বীপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সোমবার স্থানীয় সময় রাত ৮টায় মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে যথাযোগ্য মর্যাদায় ভাবগম্ভীর পরিবেশে মহান ভাষা শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে।

সোমবার দূতাবাস ভবনে স্থানীয় সময় রাত ৮টায় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনার সঙ্গে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সোহেল পারভেজের পতাকা উত্তোলনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এরপর ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে অস্থায়ীভাবে নির্মিত শহিদ মিনারে পুষ্পস্তবক স্থাপন করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

এসময় অস্থায়ী শহীদ মিনারে পুস্তবক স্থাপন করে আরও শ্রদ্ধা জানান প্রবাসী শিক্ষক মীর সাইফুল ইসলাম, মালদ্বীপ ন্যাশনাল ব্যাংকের ডিরেক্টর মোহাম্মদ হান্নান খান কবির, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ দুলাল মাতবর, মালদ্বীপ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ দুলাল হোসেন, মালদ্বীপ ন্যাশনাল ব্যাংকের সিও মোহাম্মদ মাসুদ রানা, ইউএস-বাংলা এয়ারলাইন্স এর অপারেশন ম্যানেজার মোহাম্মদ শরিফুল ইসলাম, মালদ্বীপ ন্যাশনাল ব্যাংকের সিনিয়র অফিসার হায়দার আলী সাবু, কাসেদুল ইসলাম বিশিষ্ট ব্যবসায়ী হাদিউল ইসলাম, জহিরুল ইসলাম, আলিম দুরানী,সবুর তালুকদার, নূরে আলম রিন্টুর,মাজিবুর রহমান, এম কেআর কামাল, মোহাম্মদ সাদেক, আনোয়ার হোসেন রাজু, জাকির হোসেন, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিসহ আরও অনেক প্রবাসী বাংলাদেশি।

অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মওলানা তাইজুল ইসলাম। মোহাম্মদ ইবাদত উল্লাহর সঞ্চালনায় ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন, শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং দূতাবাসের কর্মকর্তা কর্তৃক উক্ত দিবসে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ইবাদত উল্লাহ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মোহাম্মদ মামুন আল পাঠান এবং পররাষ্ট্রমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করেন জসিম উদ্দিন।

অনুষ্ঠান শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনা করা হয় এবং প্রার্থনা শেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।