রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসানকে মালদ্বীপ প্রবাসীদের বিদায়ী সংবর্ধনা

0
54
রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসানকে মালদ্বীপ প্রবাসীদের বিদায়ী সংবর্ধনা

নুরুল আমিন সাইফুল,মালদ্বীপ :মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসানকে বিদায় সংবর্ধনা দিয়েছে মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীবৃন্দ। ৬ ফেব্রুয়ারী (রবিবার) স্থানীয় সময় সন্ধ্যা ৮ টায় বাংলাদেশ দূতাবাসের হল রুমে বিদায়ী রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল নাজমুল হাসানকে সংবর্ধনা দেয়া হয়।

উক্ত সংবর্ধনা অনুষ্ঠান পরিচালনা করেন ডাঃ জেবা উন নাহার। প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন বিশিষ্ট ব্যবসায়ী  ও সিআইপি আলহাজ্ব মো: সোহেল রানা, প্রবাসী  শিক্ষক মীর সাইফুল ইসলাম, বিশিষ্ট চিকিৎসক ডাঃ মুক্তার আলী এবং প্রবাসী শিক্ষা উদ্যোক্তা আহমেদ মোত্তাকি।

বক্তাগণ তাদের বক্তব্যে বিদায়ী রাষ্ট্রদূত মালদ্বীপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রে যে সকল পদক্ষেপ গ্রহণ করেছেন তা উপস্থিত সকলের সামনে তুলে ধরেন। তারা সকলে প্রবাসী বাংলাদেশীদের জন্য বিভিন্ন কল্যাণ ও সেবামূলক কর্মকাণ্ড পরিচালনার জন্য বিদায়ী রাষ্ট্রদূতকে আন্তরিক ধন্যবাদ জানান।

বিদায়ী বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, মালদ্বীপে অবস্থানরত সকল প্রবাসীকে সহযোগিতা করা এবং মালদ্বীপ সরকারের কাছ থেকে প্রবাসীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা আদায়ের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদেরকে মালদ্বীপে সুন্দরভাবে বসবাস করার পরিবেশ তৈরি করে দেয়ার লক্ষ নিয়ে তিনি কাজ করার চেষ্টা করেছেন। তিনি আরো বলেন, প্রবাসীদের ন্যায্য দাবিগুলো এই দেশের সরকারের কাছে তুলে ধরা, তাদের বিভিন্ন সমস্যাগুলোর সমাধান এবং দুই দেশের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক জোরদার করার কাজে তিনি বাংলাদেশ সরকার এবং প্রবাসী বাংলাদেশীদের সার্বিক সহযোগিতা পেয়েছেন। তিনি আশা করেন, আগামী দিনগুলোতে প্রবাসী বাংলাদেশী গণ এর ফলাফল ভোগ করতে সক্ষম হবেন।

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, International organization for migration (IOM) প্রজেক্ট অফিসার তাবাসুম মহকদুমা, NBL Mone Transfer Maldivs PvT LTD এর  ডিরেক্টর মো: হান্নান খান কবির, US-Bangla Airlines-এর সিনিয়র এক্সিকিউটিভ মোঃ শরিফুল ইসলাম, ভিউ কনস্ট্রাকশন প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ দুলাল হোসেন, মালদ্বীপ ইসলামী ব্যাংকের সিনিয়র অফিসার মো আরিফুল ইসলাম, প্রবাসী ব্যবসায়ী মো: কাসেদুল ইসলাম, মো: সাবু, মো: মাজিবুর রহমান, আলিম দূরানী , মো: জহিরুল ইসলাম, মো: শরিফুল ইসলাম, মো: নুরে আলম রিন্টু, প্রবাসী পেশাজীবি  মো: শাহাজালাল শিকদার, মো: সাদেক, মো:  এনামুল হক জাকির প্রমূখ্য। প্রবাসী সাংবাদিক সহ মালদ্বীপস্থ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

মালদ্বীপে বাংলাদেশের ৮ম রাষ্ট্রদূত হিসেবে রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান গত ১৭ই মার্চ ২০২০ সালে দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব পালনকালে রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। তাঁর সময়কালে মালদ্বীপের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করেন। গতবছরের ডিসেম্বর মাসে প্রথমবারের মত বাংলাদেশের প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সফরে মালদ্বীপে আসেন।

বিদায়ী রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের সময় দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পূর্বের যে কোন সময়ের তুলনায় অনেক জোরদার হয়েছে বলে অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীগণ মত প্রকাশ করেন ।