চ্যানেলে আটকা পড়া যুক্তরাজ্য অভিমুখী ১৩৮ অভিবাসী উদ্ধার ফ্রান্সের

0
96

লিলি (ফ্রান্স), ১৮ ডিসেম্বর, ২০২১ (বাসস ডেস্ক) :  চ্যানেলে আটকা পড়া ১৩৮ অভিবাসীকে উদ্ধার করেছে ফ্রান্স । দেশটির বিভিন্ন নৌযানের সাহায্যে তাদেরকে উদ্ধার করা হয়। অস্থায়ীভাবে তৈরি নৌযানে করে  তারা ফ্রান্স থেকে ব্রিটেনে পৌঁছানোর চেষ্টা করে। শুক্রবার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। খবর এএফপি’র।
ফরাসি কর্তৃপক্ষের দেয়া এক বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার তাদেরকে জানানো হয়েছিল যে এই চ্যানেল অতিক্রমের চেষ্টা করা কয়েকটি নৌকা আটকা পড়েছে। ফলে নৌবাহিনীর দুটি জাহাজ ও দুটি লাইফবোট অভিবাসীদের  সমুদ্র তীরে ফিরিয়ে আনে।
ফ্রান্সের উত্তরাঞ্চলীয় পুলিশ ও স্থানীয় কর্তৃপক্ষ অভিবাসীদের উদ্ধারের পর তাদেরকে গ্রহণ করেছে।
চ্যানেল অতিক্রমকারি গুপ্ত অভিবাসীরা ফ্রান্স ও ব্রিটেনের মধ্যে বিবাদের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে এবং এ বছর তাদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।
গত মাসে ২৭ অভিবাসী প্রাণ হারিয়েছে। ফ্রান্সের কালাইস বন্দরের কাছ থেকে তাদের নৌকা উদ্ধার করা হয়।  এর ফলে চ্যানেল অতিক্রমের আড়ালে মানব চোরাকারবারী নীতিমালা প্রশ্নে প্যারিস ও লন্ডন নতুন করে পাল্টাপাল্টি অভিযোগ করে।
২০২১ সালের শুরু থেকে ২০ নভেম্বর পর্যন্ত প্রায় সাড়ে ৩১ হাজার অভিবাসী ব্রিটেনের উদ্দেশ্যে ফ্রান্স উপকূল ত্যাগ করে। ১১ নভেম্বর এক হাজার ১৮৫ অভিবাসী ইংলিশ উপকূলে পৌঁছায়।-বাসস