বিসিএস পরীক্ষার প্রশ্নে ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন ডেস্ক

0
197

অভিনেত্রী আজমেরী হক বাঁধন অভিনীত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ কান চলচ্চিত্র উৎসবে বেশ প্রশংসিত হয়। বাংলাদেশের এ সিনেমাটি একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার)-এর ৯৯৪ আসরেও যাচ্ছে। অস্কারের ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়বে সিনেমাটি।

আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত সিনেমাটি নিয়ে ৪৩তম সিভিল সার্ভিস (বিসিএস)-এর প্রিলিমিনারি পরীক্ষাতেও প্রশ্ন এসেছে। জিজ্ঞেস করা হয়েছে, ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের পরিচালক কে?

‘রেহানা মরিয়ম নূর’ এর নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানান, এটা আমাদের সিনেমা সংশ্লিষ্টদের জন্য অবশ্যই গর্বের বিষয়। আমরাও ভাবিনি বিষয়টি। একজন শুভাকাঙ্ক্ষি প্রশ্নপত্রের অংশটি ইনবক্সে পাঠালে প্রথম জানতে পারি। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ ইউনিট’ এর ভর্তি পরীক্ষায় আমাদের সিনেমা নিয়ে একটি প্রশ্ন ছিল। শুধু আমাদের নয়, নিঃসন্দেহে এটা বাংলা সিনেমার জন্যই দারুণ খবর!

২০২১ সালে নির্মিত একটি বাংলাদেশি চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’। প্রটোকল ও মেট্রোর ব্যানারে এটি প্রযোজনা করেছেন জেরেমি চুয়া এছাড়াও সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। এই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখনও মুক্তি পায়নি। ইতোমধ্যে অস্কারে যাচ্ছে। তবে সিনেমাটি চলতি বছরের শেষের দিকে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

সিনেমাটির বিভিন্ন চরিত্রে বাঁধন ছাড়া আরও রয়েছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা। এর আগে এই নির্মাতা ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন।

সরকারি কর্মকমিশনের (পিএসসি) আওতায় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শুক্রবার (২৯ অক্টোবর)। সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।