ডিভি লটারি ছেড়েছে আমেরিকা, আবেদন করা যাবে ৯ নভেম্বর পর্যন্ত

আন্তর্জাতিক ডেস্ক

0
112

ডাইভার্সিটি ভিসা (ডিভি) ছেড়েছে যুক্তরাষ্ট্র। গত ৬ অক্টোবর থেকে ডিভির আবেদন গ্রহণ শুরু হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঘোষণায় এই কর্মসূচি শুরু হয়েছে। ৯ নভেম্বর দুপুর পর্যন্ত এই লটারির আবেদন গ্রহণ করা হবে।

তবে ডিভি-২০২৩ লটারিতে এবারও নেই বাংলাদেশের নাম। তালিকা থেকে বাদ পড়েছে বাংলাদেশসহ ১৭টি দেশ। কোটা পূর্ণ হয়ে যাওয়ায় এই দেশগুলোর নাগরিকদের ডিভিতে আবেদনের সুযোগ নেই।

গত কয়েক বছরের মতো এবারও বাংলাদেশ থেকে আবেদন করা যাবে না। তবে শুধু বাংলাদেশই নয় তালিকায় থেকে বাদ পড়েছে আরও বেশ কিছু দেশ।

ওই দেশগুলো হলো ব্রাজিল, কানাডা, চীন, কলম্বিয়া, ডমিনিকান রিপাবলিক, আল সালভেদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাজ্য। এসব দেশের নাগরিকরা ডিভি লটারির আবেদন করতে পারবেন না।

আগামী বছর ৮ মে থেকে লটারিতে বিজয়ীদের নাম উঠবে। মোট ৫৫ হাজার জন পাবেন এই লটারি। জয়ীর স্বামী/স্ত্রী, সন্তানেরাও ভিসার যোগ্য হবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে Dvprogram.state.gov-এ আবেদন করা যাবে। তবে আবেদন জমা দিতে কোনো ফি লাগবে না।

প্রসঙ্গত, গত বছর ডিভি লটারিতে আবেদন করেছিলেন ৭৩ লাখ ৩৬ হাজার ৩০২ জন। বিজয়ীদের মধ্যে সবচেয়ে বেশি ছিল মিশর, রাশিয়া, সুদান এবং আলজেরিয়ার বাসিন্দা।