রাষ্ট্রকে আমরা যা দিচ্ছি, সেই তুলনায় কিছুই পাইনা

Add your HTML code here...

মোহাম্মদ মাহামুদুল হাসান কালাম, মালদ্বীপ

মোহাম্মদ মাহামুদুল হাসান কালাম
মোহাম্মদ মাহামুদুল হাসান কালাম

বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটি ২০ লাখ বাংলাদেশি এখন প্রবাস জীবনযাপন করেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, একজন বাংলাদেশী রেমিট্যান্স যোদ্ধা প্রবাসে মারা গেলে তার লাশটা দেশে পাঠাতে চাঁদা তুলতে হয়। অথচ দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করি আমরা প্রবাসীরা। দেশের অর্থনীতিতে আমার প্রবাসীদের অবদান ১৩ থেকে ১৪ শতাংশ।

আমরা প্রবাসীরা জীবিকার প্রয়োজনে দূর প্রবাসে পড়ে রয়েছি দেশ ও পরিবারের স্বচ্ছলতা আনয়নের জন্য। মাথার ঘাম পায়ে ফেলে আমাদের কষ্টার্জিত রেমিটেন্স দেশের অর্থনীতিকে করছে সমৃদ্ধ।

অথচ আমাদের প্রবাসীদের কল্যাণে কোন আইন নেই, নেই কোন কর্তৃপক্ষ। যা আছে তা মুখেমুখে, কোন কার্যকারিতা নেই। দেশের ফেরার সময় বিমানবন্দরে প্রবাসীদের মালামাল ব্যাগ কেটে রেখে দেয় কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারি। এমন অনেক ধরনেরর হয়রানি করা হয় আমাদেরকে।

আমরা কি আসলেই বাংলাদেশের নাগরিক! তাহলে কেন আমাদের সাথে এমন আচরণ করে দেশের কিছু সরকারি কর্মকর্তা-কর্মচারি। অন্যদিকে আমাদের পাশের দেশ ভারত বা শ্রীলঙ্কান প্রবাসীরা যে মর্যাদা পান, আমরা কিন্তু তার ছিঁটেফোটাও পাই না।

আমাদের দেশের নেতারা মুখে অনেক কথাই বলে। কিন্তু বাস্তবে নানা রকমের হয়রানির শিকার হই আমরা প্রবাসীরা। আমরা প্রবাসে আসার সময় পাসপোর্ট করা থেকে শুরু করে বিমানবন্দর, দূতাবাস সহ সবখানেই হয়রানির শিকার হই। আবার আমরা ছুটিতে যখন দেশে যাই তখনও অনেক ধরনের হয়রানির শিকার হই। এমনকি প্রবাসীদের ভোটাধিকারও এখন পর্যন্ত দেওয়া হয়নি।

আমরা রাষ্ট্রকে যে পরিমাণ দিচ্ছি, সেই তুলনায় রাষ্ট্রের কাছ থেকে আমরা কিছুই পাইনা, আমরা প্রায় ১ কোটি ২০ লাখ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা নানাভাবে অবহেলিত ও নিগৃহিত।

TCL 10 Pro Unlocked Android Smartphone with 6.47″ AMOLED FHD + Display, 64MP Quad Rear Camera System, 128GB+6GB RAM, 4500mAh Fast Charging Battery