নিয়োগ দেবে বর্ডার গার্ড বাংলাদেশ

এএনবি চাকরি ডেস্ক

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বর্ডার গার্ড বাংলাদেশে ‘সিপাহী’ পদে নিয়োগ দেওয়া হবে। মহিলা ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। অনলাইনের মাধ্যমে সহজেই আবেদন করা যাবে।

পদের নাম

সিপাহী।

যোগ্যতা

এইচএসসি অথবা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ কমপক্ষে ২.৫০ পেতে হবে।

পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৮৯ কেজি বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি থেকে এবং স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

উপজাতীয় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি থাকতে হবে। উপজাতীয় মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট, ওজন ৪৩.৫৪৪ কেজি বা ৯৬ পাউন্ড হতে হবে।

৩ জানুয়ারি, ২০২১ তারিখে প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

বেতন

জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী ৯০০০-২১৮০০/-টাকা

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের মোবাইলে এসএমএসের (sms) মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের সময়সীমা

এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া ও ফি প্রদান শুরু হয়েছে ১৬ জুন, ২০২০ সকাল ১০ টায় এবং শেষ হবে ২৭ জুন, ২০২০ রাত ১২ টায়।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন, ১২ জুন, ২০২০।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে