যুক্তরাষ্ট্রে প্রাণহানি ৯০ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ১৫ লাখ

আন্তজার্তিক ডেস্ক,

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ৯০ হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত সাড়ে ১৫ লাখ ছাড়িয়েছে এরইমধ্যে।

মঙ্গলবার সকালে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) দেয়া তথ্যানুযায়ী, চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৯০ হাজার ৩৪৭ জনে দাঁড়িয়েছে। আর কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে ১৫ লাখ ৮ হাজার ৩০৮ জনে দাঁড়িয়েছে।

তবে করোনায় আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়াল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার বেলা ১ টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৫০ হাজার ২৯৩ জ্ন। আর মারা গেছেন ৯১ হাজার ৯৮১ জন।

আক্রান্ত ও মৃত উভয় দিক থেকে যুক্তরাষ্ট্র বিশ্বের শীর্ষে আছে। এর ধারেকাছেও নেই কোনো দেশ।

২ লাখ ৯০ হাজার ৬৭৮ জন করোনাভাইরাস আক্রান্ত নিয়ে দ্বিতীয় শীর্ষস্থানে আছে রাশিয়া। কিন্তু দেশটিতে মৃত্যু হয়েছে ২ হাজার ৭২২ জনের, যা যুক্তরাষ্ট্রের তুলনায় অনেক কম।

কোভিড-১৯ এ মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরই আছে যুক্তরাজ্য। ইউরোপের এই দেশটিতে মৃতের সংখ্যা ৩৪ হাজার ৮৭৬ জন।

বিশ্বব্যাপী নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ১ হাজার ৯৪৩ জনে দাঁড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যা ৩ লাখ ১৮ হাজার পার হয়েছে।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে। এখানে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৩৭১ জন ও মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ৩৩৯।

এর পরে আছে নিউ জার্সি অঙ্গরাজ্য। এখানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ২৪০ জন ও মৃত্যুর সংখ্যা ১০ হাজার ৪৩৯ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।এটিকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।