বাদ পড়লেন মাহমুদুল্লাহ, নতুন মুখ ইয়াসির-মাহমুদ,অধিনায়ক মুমিনুল

✍ খেলাধুলা ডেস্ক রিপোর্ট

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সবশেষ খেলা রাওয়ালপিন্ডি টেস্ট স্কোয়াড থেকে ছয়টি পরিবর্তন আনা হয়েছে।

প্রথমবারের মতো টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলের অধিনায়কত্ব বরাবরের মতোই মুমিনুল হকের কাঁধে থাকছে।

এ ছাড়া দলে প্রথমবারের মতো ডাক পড়েছে হাসান মাহমুদ ও ইয়াসির হোসেন রাব্বির। দলে যুক্ত হয়েছেন নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তান সফরে না যাওয়া উইকেটকিপার-ব্যাটটসম্যান মুশফিকুর রহিম।

এ ছাড়া অনেক দিন পর দলে ফিরেছেন তাসকিন আহমেদ। ফর্মহীন থাকায় পাক টেস্টে জায়গা না পাওয়া মোস্তাফিজকেও নেয়া হয়েছে। আরও যুক্ত হয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ।

রোববার মিরপুরে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়াও ১৬ সদস্যের দলে নেই শফিউল ইসলাম, সৌম্য সরকার ও আল আমিন হোসেন।

বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলতে গতকাল ঢাকায় এসে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল।

ঢাকায় পৌঁছে দুই দিন অনুশীলন শেষে আগামী ১৮-১৯ ফেব্রুয়ারি বিকেএসপিতে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে।

প্রস্তুতি ম্যাচ শেষে ২২-২৬ ফেব্রুয়ারি মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অংশ নেবে দুই দল।

জিম্বাবুয়ের বিপক্ষের টেস্টে বাংলাদেশ দল:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির হোসেন রাব্বি।