প্রয়োগ না হলে সে ক্ষমতা অর্থহীন : মাহবুব তালুকদার

✍ ডেস্ক রিপোর্ট

ক্ষমতার প্রয়োগ না হলে সে ক্ষমতা অর্থহীন বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। রোববার (১৬ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইটিআই ভবনে নির্বাচন কমিশনে সদ্য যোগ দেয়া উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, সংবিধান নির্বাচন কমিশনকে স্বাধীন সত্তা হিসেবে বিকশিত হওয়ার সুযোগ দিয়েছে। সংবিধান নির্বাচন কমিশনকে যে অপরিমেয় ক্ষমতা দিয়েছে, পৃথিবীর খুব কম দেশের কমিশন, এমনকি ভারতের নির্বাচন কমিশনও এমন ক্ষমতার অধিকারী নয়। কিন্তু ক্ষমতা থাকলেই কেবল হবে না। ক্ষমতার প্রয়োগ না হলে সে ক্ষমতা অর্থহীন।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন তার ক্ষমতার কতটুকু প্রয়োগ করতে পেরেছে, তা সময়ই বিচার করতে পারবে।

মাহবুব তালুকদার বলেন, আজ বর্তমান নির্বাচন কমিশনের তিন বছর পূর্ণ হয়েছে। এই তিন বছরে আমাদের কমিশনের আছে অনেক অর্জন। কোনো কোনো ক্ষেত্রে বিসর্জন। আমি আজ অতীতের কোনো মূল্যায়ন করতে যাব না। এই মুহূর্তে আমি সামনের দিকে তাকাতে চাই। আগামী বাকি দুটি বছর যাতে কমিশনের অর্জনের পাল্লা ভারী হয়, সেটাই আমার প্রত্যাশা।

এ সময় উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তা হিসেবে যোগদানকারীদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার আহ্বান জানান মাহবুব তালুকদার।