জঙ্গিবাদ নির্মূলে আনসার-ভিডিপির ভূমিকা অনস্বীকার্য: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

✍ ডেস্ক রিপোর্ট

জঙ্গিবাদ নির্মূলে আনসার-ভিডিপির ভূমিকা অনস্বীকার্য। জননিরাপত্তায় অশুভ শক্তি প্রতিরোধে এই বাহিনী কাজ করতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪০তম জাতীয় সমাবেশে আনসার ভিডিপি বাহিনীর উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন , আপনারা সততা-সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে কাজ করবেন। দেশের সর্ববৃহৎ বাহিনী হিসেবে আপনাদের উপর অর্পিত দায়িত্ব সততার সঙ্গে পালন করবেন। ২০২০ সালের ১৭ মার্চ আমরা মুজিব বর্ষ পালন করব। মুজিব বর্ষের কাউনডাউন শুরু হয়েছে। ২৬ মার্চ স্বাধীনতার সূর্বণ জয়ন্তী আমরা পালন করব।

প্রধানমন্ত্রী বলেন, সকলে একযোগে কাজ করলে বাংলাদেশকে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত ও উন্নত সমৃদ্ধ গড়ে তুলতে পারব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সরকার দেশের আর্থসামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে দারিদ্র সীমা ২০ দশমিক ৫ ভাগে কমে এসেছে। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছি। শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ খাতে ব্যাপক উন্নয়ন করে যাচ্ছি। আমি মনে করি, একযোগে কাজ করলে বাংলাদেশকে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ গড়ে তুলতে পারব।

তিনি বলেন, বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আনসার-ভিডিপি সদস্যদের অনেক ভূমিকা রয়েছে। যখন দেশে অগ্নিসন্ত্রাস চলে সেই সময় আনসার ভিডিপির সদস্যরা রেল লাইন সংরক্ষণে বিশেষ অবদান রাখে। এই বাহিনী অনেক ক্ষেত্রে জনগণের জানমাল রক্ষায় নিজের জীবন পর্যন্ত দিয়েছেন।

দেশের উন্নয়নে আনসার ভিডিপির ভূমিকা তুলে ধরে তিনি বলেন, গ্রাম প্রতিরক্ষা বাহিনী সরকারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দেশের নিরাপত্তা বিধানে ভূমিকা রাখছে। দেশ ও জনগণকে নিরাপদ রাখতে কাজ করে যাচ্ছে। আপনাদের যে কোনো সমস্যা সমাধানে বর্তমান সরকার আন্তরিক। আমরা আপনাদের ঝুঁকি ভাতা প্রদান করেছি। প্রতিবছর সেবা ও সাহসিকতা পদক প্রদান করছি। কিছুদিন আগে এসএ গেমস অনুষ্ঠিত হয়েছে। সেখানে বাংলাদেশ ১৪২টি পদক পেয়েছে। এর মধ্যে ৬৮টি আনসার-ভিডিপির সদস্যদের।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে হেলিকপ্টারে তিনি সফিপুরে পৌঁছান। সেখানে প্রধানমন্ত্রী আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ৪০তম জাতীয় সমাবেশের কুচকাওয়াজের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে, অনুষ্ঠান শেষে বিকাল সাড়ে ৪টায় সংসদ অধিবেশনে যোগদান করবেন প্রধানমন্ত্রী।

১৯৮০ সালের ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ আনসার বাহিনী গঠন করা হয়। এরপর থেকে প্রতি বছর এই দিনে বাহিনীর সমাবেশ অনুষ্ঠিত হয়।