৪০৯ পদে বাংলাদেশ সেনাবাহিনীতে বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

৪০৯ পদে বাংলাদেশ সেনাবাহিনীতে বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনীর নিম্ন সংগঠনের নিম্নলিখিত অসামরিক স্থায়ী পদে (বিশেষ বাংলাদেশ আর্মি অডরি- ০২/২০১৮ মোতাবেক) লোক নিয়োগের জন্য প্রার্থী নির্বাচনের নিমিত্তে পদের সামনে উল্লেখিত যোগ্যতাসম্পন্ন সংশ্লিষ্ট জেলার বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

আরো বিস্তারি নিচের বিজ্ঞপ্তিতে দেখুন

বাংলাদেশ সেনাবাহিনীতে বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনীতে বেসামরিক পদ

শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা সহ বিস্তারিত বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

বাংলাদেশ সেনাবাহিনীর অসামরিক পদের আবেদন ফরম

Recruitment Notice of Civilian Employees in Bangladesh Army (14th-20th Grade)

৩। প্রার্থীকে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক নিরধারিত (অত্র বিজ্ঞপ্তির শেষে প্রদত্ত নমুনা ফরম) ফরম অনুযায়ী নিজ স্থাক্ষর পূর্বক আবেদন করতে হবে।। প্রার্থীদের আবেদনপত্রের সাথে সদ্য তোলা ০৪ (চার) কপি পাসপোর্ট সাইজের ছবি, সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ (যদি থাকে), জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কপোরেশনের ওয়ার্ড কমিশনার/কাউন্সিলরের নিকট হতে নিজ জেলা

উল্লেখসহ নাগরিকত্বের সনদের অনুলিপি সত্যায়িত করে সংযুক্ত করতে হবে। এছাড়া যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র সংযুক্ত করতে হবে।

৪। বিভাগীয় প্রার্থী কিংবা সশস্ত্র বাহিনী হতে অবসর প্রাপ্ত সদস্যগণ নিষ্নবর্ণিত শর্ত মোতাবেক আবেদন করতে পারবেনঃ

ক। বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে যিনি স্হায়ী ভিত্তিতে অথবা স্থানাপন্য (officiating) হিসেবে অন্তত পক্ষে দুই বৎসর একই প্রকৃতির চাকুরীর (Same line of service)) পদ বা পদ সমুহে অধিষ্ঠিত বা নিয়োজিত রয়েছেন এবং যিনি বিজ্ঞাপিত পদে পদোন্নতি অথবা সরাসরি নিয়োগের জন্য যোগ্য ৷ তবে এ ক্ষেত্রে উক্ত পদের উচ্চতর বয়সসীমা হতে সবেচ্চি ০৫ (পাঁচ) বছর বয়স শিথিল করা যাবে ।

খ। তবে তিনি উক্ত বেসামরিক পদের অবসরের জন্য নির্ধারিত বয়সে উপনীত হলে, সংশ্লিষ্ট পদে নিয়োগের জন্য বিবেচিত হবেন না কিংবা নিয়োগ প্রাপ্ত হলেও উক্ত অবসরযোগ্য বয়সে উপনীত হলে আর উক্ত বেসামরিক পদে বহাল থাকবেন না। জনপ্রশাসন মন্ত্রণালয়
শাখা (বিধি-১) পত্র নং ইডি/আর-১/এস-৪৫/৮৩ -৪২৫-(১০০) তারিখ ২৮ নভেম্বর ১৯৮৪ অনুযায়ী সশস্ত্র বাহিনী হতে অবসর বা অব্যাহতি প্রাপ্ত কোন নন-কমিশন্ড অফিসারকে বেসামরিক পদে নিয়োগের ক্ষেত্রে তিনি যতদিন সামরিক বাহিনীতে কর্মরত ছিলেন সর্বোচ্চ ততদিনের জন্য বয়সসীমা শিথিল করা যাবে ।

গ। অফিস করণিক, অফিস করণিক-কাম-টাইপিষ্ট, ভিউয়ার, ড্রাইভার/এমটি ড্রাইভার, সিভিল মেকানিক্যাল ড্রাইভার, হেড মেকানিক, নিরাপত্তা প্রহরী, ট্রেসার পদে নিয়োগের ক্ষেত্রে সামরিক বাহিনীর অবসর প্রাপ্ত সেনাসদস্যদের ক্ষেত্রে নীতিমালা অনুযায়ী
বয়সসীমা শিথিল যোগ্য ।

৫। প্রার্থীদের জাতীয় পরিচয়পত্র থাকতে হবে । জাতীয় পরিচয়পত্র না থাকলে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের রশিদ থাকতে হবে এবং নিয়োগপত্র প্রদানের পূর্বে অবশ্যই জাতীয় পরিচয়পত্র দাখিল করতে হবে।

৬। ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখের মধ্যে সকল পদের জন্য আবেদনকারীর বয়স ১৮ হতে ৩০ বৎসর বয়সসীমার মধ্যে থাকতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা স্বেচ্চি ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বয়সের ক্ষেত্রে কোন এ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয় ।

৭; সংশ্লিষ্ট পদের বিপরীতে উল্লেখিত কর্তৃপক্ষের অনুকূলে ২০০/- দুইশত) টাকার পে-অর্ডার/ব্যাংক ড্রাফট (অফেরঘযোগ্য) এবং প্রার্থীর বর্তমান ঠিকানা (যেই ঠিকানায় ডাকযোগে প্রবেশ পত্র প্রেরণ করা হবে) সম্বলিত একটি ফেরত খাম (দেশ টাকার ডাক টিকিটসহ) সংযুক্ত করতে হবে।

ডাক যোগাযোগের ঠিকানায় পোষ্ট কোড অবশ্যই উল্লেখ করতে হবে।

৮। উল্লেখিত পদসমূহে নিয়োগের ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত সকল ধরনের কোটা যথাযথভাবে সংরক্ষণ করা হবে।

৯। মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটায় চাকুরি প্রার্থীকে আবেদন পত্রের সাথে কোটার স্বপক্ষে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিস্বাক্ষরিত প্রমানাদি প্রেরণ করতে হবে।

১০। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্-শাসিত ইত্যাদি প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীদেরকে বর্ণিত শর্তাবলী পূরণ সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত তারিখের মধ্যে আবেদনপত্র প্রেরণ করতে হবে।

১১। খামের উপর পদের নাম, নিজ জেলা ও কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) অবশ্যই উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ এবং ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। যে কোন আবেদনপত্র বাতিল ও সংরক্ষণসহ নিয়োগ সংক্রাত সকল বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

১২। কারিগরী পদে নিয়োগের ক্ষেত্রে “ট্রাষ্ট টেকনিক্যাল ট্রেনিং ইন্সটিটিউট (টিটিটিআই)”, গাজীপুর হতে প্রশিক্ষণ প্রাপ্তদের অথ্াধিকার দেয়া হবে।

১৩। মৌখিক পরীক্ষার সময় সকল শিক্ষাগত যোগত্যার মূল সার্টিফিকেট, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন এর ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট এবং জাতীয় পরিচয়পত্র দাখিল করতে হবে। নির্বাচনী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশঘহণের জন্য আবেদনকারী কোন প্রকার ভাতা পাবেন না।

১৪। বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ২ এ উল্লেখিত অস্থায়ী পদ সমূহে নিয়োগ এবং পরবর্তীতে স্থায়ী করণের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার,

মন্ত্রি পরিষদ বিভাগ স্বারক নং মপবি/কঃবিঃশাঃকপগ-১১/২০০১-১১১ তারিখ ০৩ মে ২০০৩ এর নীতিমালা যথাযথভাবে অনুসরণ করা হবে।

১৫। সকল পদের বিপরীতে ডানপার্থে কলামে উল্লেখিত ঠিকানায় আবেদনপত্র পৌছানোর শেষ তারিখঃ ২০ জানুয়ারি ২০২০। .

সতর্কীকরণ

সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্বাবধানে সম্পন্ন হয় এবং নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র
সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর হতে ডাকযোগে প্রদান করা হয়। সেনাবাহিনীতে ভর্তির জন্য প্রতারক বা দালালের কবল থেকে সর্তক থাকুন। কেউ আর্থিক লেনদেনসহ কোন প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করুন। ভুয়া ঠিকানা, ভুয়া সনদপত্র কিংবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে সেনাবাহিনীতে ভর্তির তথ্য উদঘাটিত হলে চাকুরীর যেকেনো পর্যায়ে আইনানুগ ব্যবস্থা