মালিঙ্গার বিদায়ী ম্যাচে টাইগারদের পরাজয়

স্পোর্টস ডেস্কঃ

পরাজয় দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করলো বাংলাদেশ। কলম্বোয় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে লঙ্কানদের কাছে ৯১ রানে হেরেছে টাইগাররা। এই ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে কুশল পেরেরার সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ৩১৪ রান করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে ২২৩ রানে অলআউট হয় বাংলাদেশ।

৩১৫ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই তামিম ইকবাল ব্যক্তিগত শূন্য রানে মালিঙ্গার বলে বোল্ড হন। এরপর মোহাম্মদ মিঠুন (১০), সৌম্য সরকার (১৫) ও মাহমুদউল্লাহ রিয়াদ (৩) দ্রুত বিদায় নিলে ৩৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা।

পঞ্চম উইকেট জুটিতে সেই চাপ সামাল দেন মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। শতরানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের আশা বাঁচিয়ে রাখেন তারা। ১১১ রান আসে তাদের ব্যাট থেকে। ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতক তুলে নেন সাব্বির। দলীয় ১৫০ রানে সাব্বির ৫৬ বলে ৬০ করে ধনঞ্জয়া ডি সিলভার বলে আভিস্কা ফার্নান্দোর হাতে ধরা পড়েন।

মুশফিক তার ওয়ানডে ক্যারিয়ারের ৩৬তম অর্ধশতকের দেখা পান। ১২ রান করে রান আউট হন মোসাদ্দেক। মুশফিককে সঙ্গ দিতে পারেননি মেহেদি মিরাজও। ২ রান করে ধনঞ্জয়ার দ্বিতীয় শিকারে পরিণত হন।

এরপর মুশফিক ৬৭ রান করে বিদায় নিলে বাংলাদেশের পরাজয় অনেকটাই নিশ্চিত হয়। শফিউলেরর উইকেট তুলে নেন নুয়ান প্রদীপ। মোস্তাফিজকে আউট করে ওয়ানডে ক্যারিয়ারের শেষ উইকেট তুলে নেন মালিঙ্গা। বাংলাদেশ ২২৩ রানে অলআউট হয়।

বিদায়ী ম্যাচে মালিঙ্গা ৩টি উইকেটে নেন। এছাড়া নুয়ান প্রদীপ ৩টি, ধনঞ্জয়া ২টি এবং লাহিরু কুমারা ১টি উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ১০ রানে আভিস্কার উইকেট তুলে নেন শফিউল ইসলাম। দ্বিতীয় উইকেট জুটিতে ৯৭ রান আসে দিমুথ করুণারত্নে ও কুশল পেরেরার ব্যাট থেকে। ৩৬ রান করে বিদায় নেন করুণারত্নে।

কুশল মেন্ডিসকে নিয়ে তৃতীয় উইকেটে আরও ১০০ রান যোগ করেন কুশল পেরেরা। ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন তিনি। ১১১ রান করে সৌম্যর বলে আউট হন কুশল পেরেরা।

কুশল মেন্ডিস ৪৩ ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ ৪৮ রানের ইনিংসে খেললে শেষ পর্যন্ত ৮ উইকেট ৩১৪ রানে বিশাল সংগ্রহ পায় শ্রীলঙ্কা।

বাংলাদেশের শফিউল ৩টি, মোস্তাফিজুর রহমান ২টি এবং মিরাজ, রুবেল হোসেন ও সৌম্য ১টি করে উইকেটে নেন।