মালদ্বীপে ৪৮ তম স্বাধীনতা দিবস উদযাপন

মোহাম্মদ মাহামুদুল হাসান কালাম, মালে, মালদ্বীপ থেকে:৪৮তম মহান স্বাধীনতা দিবস উপলেক্ষে মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল ইউনিভাসির্টি অডিটিরিয়ামে মালদ্বীপস্থ বাংলাদেশী দূতাবাসের উদ্যোগে এক আলোচনা সভার  আয়োজন করা হয়।
পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে, রাষ্ট্রপ্রতি , প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বানী পাঠ করেন।

মো: ইবাদ উল্লাহ এর সঞ্চালনায়, অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মালদ্বীপস্থ বাংলাদেশী রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ম্যাডাম তনুজা হাবীব, প্রথম সচিব (শ্রম) টি.কে.এম. মুশফিকুর রহমান, দূতাবাসের প্রধান ড. মোহাম্মদ হারুন অর-রশীদ, ডাক্তার মোহাম্মদ মোক্তার আলী লস্কর।

রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল আখতার হাবীব তার বক্তব্যের শুরুতে গভীরশ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে যার অবিসংবাদিত নেতৃত্বে অর্জিত হয় স্বাধীনতা। বঙ্গবন্ধুর নেতৃত্বে নয় মাস সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে বিজয়ের মাধ্যমে আমরা রাজনৈতিক স্বাধীনতা লাভ করেছি। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কারণেই বাংলাদেশ এখন একটি মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।

অনুষ্ঠানে আরো উপিস্থত ছিলেন এন.বি.এল. মানি ট্রানান্সপার মালদ্বীপ শাখার ডিরেক্টর মো: হান্নান খান কবির, এনবিএল মানি ট্রনান্সপার মালদ্বীপ শাখার ম্যানেজার মোঃ কাসিদুল হক, ব্যাবসায়ীক মোহাম্মদ হোসেন, মো: মনির হোসেন, মো: জহিরুল ইসলাম, মো: হায়দার আলী সাবু, আলিম দূররানী, প্রবাসী শিল্পী শামসুজাম্মান শেখ, মো: সালে আহম্মেদ, মো: হানিফ, মো: হাফিজ প্রমুখ।

পরে নীল দরিয়া শিল্পী গোষ্ঠীর প্ররিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে সকলে জন্য নৈশ্যভোজের আয়োজন করা হয।