এখন আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নেই: মান্না

manna

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, আওয়ামী লীগ এখন আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নেই। এটা এখন পুলিশ লীগের আওয়ামী লীগ। পুলিশ সাপোর্ট না করলে আওয়ামী লীগকে আর খুঁজে পাওয়া যাবে না।

শুক্রবার প্রেসক্লাবে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। এতে প্রধান অতিথি ছিলেন ড. কামাল হোসেন।

মান্না বলেন, পতাকা উত্তোলন দিবস জেএসডি ছাড়া আর কেউ পালন করে না। অথচ জাতীয় ভোট দিবস পালন করা হচ্ছে। স্বাধীনতার ইতিহাসও বিকৃত করা হচ্ছে। বঙ্গবন্ধু ৬ দফা দেয়ার পর তার কেন্দ্রীয় কমিটি প্রথমে সেটি মানেনি। ছাত্রদের চাপে পরে তারা মানতে বাধ্য হয়। অথচ সেই আ স ম রব, শাহজাহান সিরাজ, ড. কামালদের অবদান ইতিহাসে নেই।

তিনি বলেন, রাজনীতিতে আওয়ামী লীগ মেধাশূন্য, জনশূন্য ও মানুষের ভালোবাসা শূন্য হয়ে গেছে। বঙ্গবন্ধুর নাম ভাঙিয়ে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে ব্যবসা করছে। এখন তারা ‘ভোট চোর’ নয়, ‘ভোট ডাকাত’। ৩০ ডিসেম্বর পুলিশসহ সব রাষ্ট্রযন্ত্রকে কাজে লাগিয়ে জনগণের ভোট ডাকাতি করেছে। এই আওয়ামী লীগ এখন আর বঙ্গবন্ধুর আওয়ামী লীগ নেই। এটা এখন পুলিশ লীগের আওয়ামী লীগ। পুলিশ সাপোর্ট না করলে আওয়ামী লীগকে আর খুঁজে পাওয়া যাবে না। নির্বাচনে বিজিবি ও সেনাবাহিনীর ভ‚মিকা এমন হবে সেটা বুঝতে পারিনি।

জেএসডির সিনিয়র সহসভাপতি এম এ গোফরানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্পধারার সাধারণ সম্পাদক শাহ আহমেদ বাদল প্রমুখ।