মোস্তাফিজকে একাদশে না রাখার কারণ জানালেন কোচ

mustafiz

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে একাদশে রাখা হয়নি সেরা পেসার মোস্তাফিজুর রহমানকে। দলে যে তিন পেসার রাখা হয়েছে তারা তিনজনই নতুন। ইবাদত হোসেন আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ম্যাচ খেলতে নেমেছেন। আবু জায়েদ রাহি খেলছেন ক্যারিয়ারের চতুর্থ টেস্ট। আর খালেদ আহমেদ ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলছেন।

মোস্তাফিজুর রহমানকে দলে না নেয়ার ব্যাপারে কোচ স্টিভ রোডস বলেছেন, প্রচণ্ড বাতাসের মধ্যে মোস্তাফিজ ভালো বল করতে পারে। ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজকে প্রবল বাতাসের মধ্যে বল করতে হবে। সে কারণে তাকে এই ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছে।

স্টিভ রোডস বলেছেন, ‘ব্যাক-টু-ব্যাক টেস্ট ম্যাচে বল করাটা তার জন্য আসল সংগ্রাম। তাকে সতেজ রাখতে এবং তার মধ্যে থেকে সেরাটা বের করে আনতে তাকে বিশ্রামে রাখা হয়েছে। সবকিছু ঠিক থাকলে পরবর্তী ম্যাচে সে খেলবে।

তিনি আরো বলেছেন, ‘আমরা তাকে ওয়েলিংটনে খেলাতে চেয়েছি কারণ তাকে প্রবল বাতাসের মধ্যে বল করতে হবে। বাতাসের মধ্যে সে আমাদের সেরা বোলার। ওয়েলিংটনে মোস্তাফিজকে অনেক কাজ করতে হবে। এই কারণেই তাকে বিশ্রামে রাখা হয়েছে।’

দলের নতুন তিন পেসারকে নিয়ে রোডস বলেন, ‘ধারাবাহিকভাবে বল করতে হলে তাদের তিনজনকেই শারীরিকভাবে ও মানসিকভাবে আরো শক্ত হতে হবে। ইবাদতের মতো একজন বোলারের সমালোচনা করা কঠিন। সে খুব আগ্রহ দেখিয়েছে। ভালো গতিতে বল করেছে। তাদের তিনজনেরই আরো অভিজ্ঞতা অর্জন করতে হবে। ক্লান্তি দূর করে আগামীকাল বল করার জন্য তাদের প্রস্তুত হতে হবে। মাঠে লাইন, লেংথ বজায় রেখে বল করে যেতে হবে। লম্বা সময় ধরে টিকে থাকতে হবে। খালেদ, ইবাদত ও রাহির জন্য এগুলোই শিক্ষণীয় বিষয়।’

হ্যামিলটনের সিডন পার্কে গতকাল শুরু হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। শুক্রবার টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম ইনিংসে ২৩৪ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় টাইগাররা। গতকালই নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নামে। শনিবারও পুরো দিন ব্যাট করেছে কিউইরা। দ্বিতীয় দিন শেষে স্বাগতিক নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪৫১ রান। অর্থাৎ, নিউজিল্যান্ড এখন ২১৭ রানের লিডে রয়েছে।