‘বাংলাদেশ-ভারতের বন্ধ রেল যোগাযোগ ফের চালু হবে’

nurul islam sujon

ভারতের সাথে বাংলাদেশের বন্ধ হয়ে যাওয়া রেল যোগাযোগ ফের চালু করা হবে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তিনি বলেছেন, স্বাধীনতার আগে ১৯৬৫ সালে ভারতের সাথে বাংলাদেশের যে ৮টি পয়েন্ট দিয়ে রেলব্যবস্থার সম্পর্ক ছিল তা পুনরায় চালু করা হবে।

শুক্রবার দুপুরে আখাউড়া- লাকশাম ডাবল লাইন প্রকল্পের কার্যক্রম পরিদর্শনকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা রেল স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, ভারতের সাথে রেল যোগাযোগ ব্যবস্থা চালু হলে কসবা থেকে সরাসরি ট্রেনযোগে ভারতের যেকোনো জায়গায় যাতে যাওয়া যায়, সে ব্যবস্থা আমাদের সরকার করছে।

তিনি বলেন, ২০২০ সালের অক্টোবরের মধ্যেই প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের ডাবল রেল লাইনের কাজ সম্পন্ন হবে বলে আমরা আশাবাদী। দেশের প্রতিটি অঞ্চলের রেললাইনের মিটার গেজ এবং ব্রডগেজের কাজ ইতোমধ্যেই অনেকাংশেই অগ্রগতি হয়েছে।

রেলমন্ত্রী বলেন, রেলকে আমাদের সরকার আবার পুনর্জীবিত করতে চায়। যে দেশ যত বেশি উন্নত সেদেশের রেলব্যবস্থাও তেমন উন্নত। আমরা বর্তমানে উন্নত দেশের স্বপ্ন দেখছি। প্রধানমন্ত্রী জননেত্রী আমাদের সেদিকে নিয়ে যাচ্ছেন।

এ সময় মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রেলওয়ে মহাপরিচালক মো. রফিকুল আলম ও রেল বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা ছিলেন।

কসবায় রেলমন্ত্রীকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন— ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. হায়াত-উদ-দৌলা খান, কসবা উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো. আনিসুল হক ভূঁইয়া, উপজেলা নির্বাহী অফিসার হাসিনা ইসলাম।