ভারত যোগ্য দল হিসেবেই জয় পেয়েছে: টিম পেইন

নিজেদের মাঠেই হেরে গেল অস্ট্রেলিয়া। চার ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জয় পায় সফরকারী ভারত। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের এই জয়ের পর অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন বলেন, ভারত যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে চেতেশ্বর পুজারার সেঞ্চুরি এবং ফিফটিতে ভর করে ৩১ রানের জয় পায় ভারত। পার্থে দ্বিতীয় টেস্টে নাথান লায়নের দুর্দান্ত বোলিংয়ের সুবাধে ১৪৬ রানের বড় ব্যবধানে জিতে সিরিজ সমতায় ফেরে অস্ট্রেলিয়া।

মেলবোর্নে তৃতীয় টেস্টে পুজারার সেঞ্চুরি এবং যশপ্রিত বুমরার বোলিং নৈপুণ্যে ১৩৭ রানের ব্যবধানে জিতে সিরিজে ২-১ এগিয়ে যায় ভারত। সিডনিতে সিরিজ নির্ধারণী চতুর্থ টেস্টে প্রথমে ব্যাট করে পুজারার ১৯৩ এবং রিশব প্যান্টের অপরাজিত ১৫৯ রানে ভর করে ৭ উইকেটে ৬২২ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে ভারত।

জবাবে কুলদীপ যাদবের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ৩০০ রানে অলআউট অস্ট্রেলিয়া। ফলোঅন এড়াতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনে ৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬ রান করে অস্ট্রেলিয়া। পঞ্চম দিনে বৃষ্টির কারণে খেলা মাঠে গড়ায়নি। যে কারণে চতুর্থ টেস্ট ড্রয়ে মীমাংসা হয়। চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে ট্রফি নিজেদের করে নেয় ভারত।

টেস্ট সিরিজ হেরে যাওয়া অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক টিম পেইন বলেন, ভারতকে টুপি খুলে সম্মান জানাই। তারা বৈরী আবহাওয়া ও পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে দুর্দান্ত ক্রিকেট খেলে সিরিজ জিতল। ভারতীয় অধিনায়ক কোহলি এবং কোচ শাস্ত্রীকে অভিনন্দন। বিদেশের মাটিতে এসে সিরিজ জেতাটা মোটেও সহজ কাজ নয়। ভারত সেটাই করে দেখিয়েছে।

পেইন আরও বলেন, শেষ দুটি টেস্টে ভারতের সামনে আমরা দাঁড়াতেই পারিনি। যো‌গ্য দল হিসেবেই ভারত সিরিজটা জিতেছে। পুরো সিরিজেই ইতিবাচক ক্রিকেট খেলেছে ওরা। আমাদের ক্ষেত্রে সিরিজের শেষ দিকটা ছিল চূড়ান্ত হতাশার।