ইউক্রেন সংকটে পুতিনের সঙ্গে বৈঠক বাতিল ট্রাম্পের

trump putin

ইউক্রেনের যুদ্ধজাহাজ জব্দের ঘটনায় উদ্ভূত সংকটে জি-টোয়েন্টি সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার সিএনএন প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। আগামীকাল শনিবার আর্জেন্টিনায় জি-টোয়েন্টি সম্মেলনের সাইডলাইনে ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সিএনএন জানায়, গতকাল বৃহস্পতিবার সম্মেলনের উদ্দেশে যাত্রাকালে এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প ওই সিদ্ধান্তের কথা জানান। পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল হতে পারে—এমন ইঙ্গিত দেওয়ার ঘণ্টাখানেকের মাথায় ট্রাম্প ওই সিদ্ধান্তের কথা জানান।

প্রতিপক্ষ রাশিয়া ইউক্রেনের বাজেয়াপ্ত করা জাহাজ ফিরিয়ে না দেওয়ার আগ পর্যন্ত ওই বৈঠক বাতিল করা হয়েছে বলে জানান ট্রাম্প। এর আগে ১ ডিসেম্বর জি-টোয়েন্টি সম্মেলনের সাইডলাইন বৈঠকটি হবে বলে ঘোষণা দিয়েছিলেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

এদিকে, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার উত্তেজনা নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রস্তাব দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইউক্রেন সংকট নিয়ে পুতিন ও ট্রাম্পের সঙ্গেও সাইডলাইনে বৈঠকে বসবেন বলেও জানান এরদোয়ান।

গত রোববার ক্রিমিয়া-সংলগ্ন সমুদ্র অঞ্চলে ইউক্রেনের তিনটি জাহাজ জব্দ করে রাশিয়া। রাশিয়ার সমুদ্র এলাকায় অনুপ্রবেশের দায়ে ইউক্রেনের ওই জাহাজ জব্দ করা হয়েছে বলে দাবি করেছে দেশটি। যদিও সে দাবি অস্বীকার করেছে ইউক্রেন। এ নিয়ে মস্কো-কিয়েভ উত্তেজনা চরমে। ইউক্রেনের পক্ষ নিয়েছে ইউরোপের বাকি দেশগুলো।